AnuTrickz
QUESTION or DOUBT ? You can Ask Questions and Receive Answers from other members of the community
Ask Me

Join Us





কলকাতা পুলিশে আবেদন শুরু হলো, কীভাবে আবেদন করবেন দেখুন - WBCS Notebook

কলকাতা পুলিশে আবেদন শুরু হলো, কীভাবে আবেদন করবেন দেখুন

কলকাতা পুলিশে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইন আবেদনের মাধ্যমে প্রার্থীরা আবেদন করতে পারবেন। সমস্ত ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোন জেলা থেকেই প্রার্থীর আবেদন করতে পারবেন।


পদের নাম- সাব ইন্সপেক্টর

শূন্যপদ- মোট ১৮১ টি। (UR- ১০১,SC- ৪১,ST- ৯,OBC(A)- ১৯,OBC(B)- ১১)

উচ্চতা- গোর্খা,রাজবংশীয়, গাড়োয়াললিস এবং সিডিউল ট্রাইব প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১৬০ সেমি এবং অন্যান্য প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১৬৭ সেমি।

ছাতি- গোর্খা,রাজবংশীয়, গাড়োয়াললিস এবং সিডিউল ট্রাইব প্রার্থীদের ক্ষেত্রে ৭৬ সেমি সঙ্গে ৫ সেমি প্রসারণের ক্ষমতা থাকতে হবে এবং অন্যান্য প্রার্থীদের ক্ষেত্রে ছাতি ৭৬ সেমি সঙ্গে ৫ সেমি প্রসারণ এর ক্ষমতা থাকতে হবে।

ওজন- গোর্খা,রাজবংশীয়, গাড়োয়াললিস এবং সিডিউল ট্রাইব প্রার্থীদের ক্ষেত্রে ৫২ কেজি এবং অন্যান্য প্রার্থীদের ক্ষেত্রে ৫৬ কেজি।


পদের নাম- সাব ইন্সপেকট্রৈস (শুধুমাত্র মহিলাদের ক্ষেত্রে)

শূন্যপদ- মোট ২৭ টি। (UR- ১০,SC- ১০,ST- ২,OBC(A)- ২,OBC(B)- ৩)

উচ্চতা- গোর্খা,রাজবংশীয়, গাড়োয়াললিস এবং সিডিউল ট্রাইব প্রার্থীদের ক্ষেত্রে ১৫৫ সেমি এবং অন্যান্যদের ক্ষেত্রে ১৬০ সেমি।

ওজন- গোর্খা,রাজবংশীয়, গাড়োয়াললিস এবং সিডিউল ট্রাইব প্রার্থীদের ক্ষেত্রে ৪৫ কেজি এবং অন্যান্যদের ক্ষেত্রে ৪৮ কেজি।


পদের নাম- সার্জেন্ট

শূন্যপদ- মোট ১২২টি। (UR- ৬০,SC- ১৬,ST- ২৫,OBC(A)- ১২,OBC(B)- ৯)

উচ্চতা- গোর্খা,রাজবংশীয়, গাড়োয়াললিস এবং সিডিউল ট্রাইব প্রার্থীদের ক্ষেত্রে ১৬৩ সেমি এবং অন্যান্যদের ক্ষেত্রে ১৭৩ সেমি।

ছাতি- গোর্খা,রাজবংশীয়, গাড়োয়াললিস এবং সিডিউল ট্রাইব প্রার্থীদের ক্ষেত্রে ৮১ সেমি সঙ্গে ৫ সেমি প্রসারণের ক্ষমতা থাকতে হবে এবং অন্যান্য প্রার্থীদের ক্ষেত্রে ছাতি ৮৬ সেমি সঙ্গে ৫ সেমি প্রসারণ এর ক্ষমতা থাকতে হবে।

ওজন- গোর্খা,রাজবংশীয়, গাড়োয়াললিস এবং সিডিউল ট্রাইব প্রার্থীদের ক্ষেত্রে ৫৪ কেজি এবং অন্যান্য প্রার্থীদের ক্ষেত্রে ৬০ কেজি


বয়স- প্রতিপদের ক্ষেত্রে ০১/০১/২০২১ তারিখে প্রার্থীর বয়স ২০ থেকে ২৭ এর মধ্যে হতে হবে। সংরক্ষিত প্রার্থীরা সরকারি নিয়ম অনুসারে বয়সের ছাড় পাবেন।


শিক্ষাগত যোগ্যতা- যেকোন স্বীকৃত প্রতিষ্ঠান অথবা বিশ্ববিদ্যালয় থেকে যেকোন বিষয়ে গ্র্যাজুয়েশন পাশ। সঙ্গে আবেদনকারীকে বাংলায় লিখতে, পড়তে ও বলতে জানতে হবে।


বেতন- প্রতিমাসে ৩২,১০০ থেকে ৮২,৯০০ টাকা


Physical Efficiency Test (PFT)- সাব-ইন্সপেক্টর এবং সার্জেন্ট পুলিশের ক্ষেত্রে ৩ মিনিটের মধ্যে ৮০০ মিটার দৌড় দিতে হবে। সাব ইন্সপেকট্রৈস -এর ক্ষেত্রে ২ মিনিটের মধ্যে ৪০০ মিটার দৌড় দিতে হবে।


নিয়োগ পদ্ধতি-


প্রিলিমিনারি পরীক্ষা

PMT & PET

মেইন পরীক্ষা

পার্সোনালিটি টেস্ট

নম্বর ও বিষয়- প্রিলিমিনারি পরীক্ষাতে ২০০ নম্বর থাকবে। প্রতিটি প্রশ্নের মান ২ নম্বর। দুটো ভাষাতে (বাংলা এবং ইংরেজি) পরীক্ষা হবে। MCQ টাইপ প্রশ্ন থাকবে। এই পরীক্ষাতে নেগেটিভ নম্বর আছে। নেগেটিভ মার্কিং ১/৪, জি.কে- ৫০ টি প্রশ্ন, লজিক্যাল এবং অ্যানালিটিক্যাল রিজনিং- ২৫ টি প্রশ্ন, পাটিগণিত- ২৫ টি প্রশ্ন

আবেদন পদ্ধতি- আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে। পশ্চিমবঙ্গ পুলিশের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে পারবেন। অফিশিয়াল ওয়েবসাইট হলো- wbpolice.gov.in , অনলাইনে আবেদন করতে পারবেন ১৯ জুলাই থেকে ১৯ আগস্ট, ২০২১ তারিখ পর্যন্ত।


আবেদন ফি- SC এবং ST প্রার্থীরা ছাড়া বাকি সমস্ত প্রার্থীদের ক্ষেত্রে আবেদন ফি ২৭০ টাকা। SC এবং ST প্রার্থীদের ক্ষেত্রে প্রসেসিং ফি হিসেবে ২০ টাকা লাগবে।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area