AnuTrickz
QUESTION or DOUBT ? You can Ask Questions and Receive Answers from other members of the community
Ask Me

Join Us





স্টুডেন্ট ক্রেডিট কার্ড | West Bengal Student Credit Card Scheme


স্টুডেন্ট ক্রেডিট কার্ড | West Bengal Student Credit Card Scheme

স্টুডেন্ট ক্রেডিট কার্ড | West Bengal Student Credit Card Scheme - WBCS Notebook
স্টুডেন্ট ক্রেডিট কার্ড

WBCS Notebook
সুপ্রিয় বন্ধুরা,
পশ্চিমবঙ্গ সরকারের ঘোষণা অনুযায়ী গত ৩০শে জুন থেকে শুরু হয়েছে স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পের অনলাইন প্রক্রিয়া। এই প্রকল্পে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবে শিক্ষার্থীরা। প্রসঙ্গত ছেলে-মেয়েদের পড়াশোনার খরচের চাপ যাতে পিতা-মাতাদের উপর না পড়ে তথা যাতে করে ওরা উচ্চশিক্ষায় শিক্ষিত হতে পারে, তার লক্ষ্যেই এই স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প এনেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কারা এই ঋণ পাবেন বা কারা ঋণের জন্য আবেদন করতে পারবেন, কোন কোন ক্ষেত্রে এই ঋণ পাওয়া যাবে, কত সুদে ঋণ পাবেন, আবেদনের সময় কি কি ডকুমেন্ট লাগবে, আবেদন করার পদ্ধতি বা কীভাবে আবেদন করবেন প্রভৃতি গুরুত্বপূর্ণ তথ্য নীচে দেওয়া হল - 

▦ কারা এই ঋণ পাবেনঃ 

মুখ্যমন্ত্রী জানিয়েছেন দশম শ্রেণি থেকে পড়ুয়ারা এই ঋণ নিতে পারবেন। ৪০ বছর বয়স পর্যন্ত এই ঋণ নিতে পারবেন। তবে যারা টানা ১০ বছর ধরে এই রাজ্যের বাসিন্দা হিসাবে রয়েছেন তারাই এই ঋণের জন্য আবেদন করতে পারবেন। 

 কোন কোন ক্ষেত্রে এই ঋণ পাওয়া যাবেঃ 

উচ্চশিক্ষা অর্থাৎ স্নাতক, স্নাতকোত্তর, ডক্টরেট, পোস্ট ডক্টরেট, গবেষণার জন্য এই ঋণ নেওয়া যাবে এবং কম্পিটিটিভ বা চাকরির পরীক্ষার ক্ষেত্রেও এই ঋণ পাওয়া যাবে। এছাড়াও বই-খাতা, টিউশন ফি, হোস্টেল ফি, কম্পিউটার বা ল্যাপটপ কেনার ক্ষেত্রেও এই ঋণ পাওয়া যাবে। আর হ্যাঁ শিক্ষার্থীরা চাকরি পাওয়ার আগে পর্যন্ত এই ঋণ নিতে পারবেন।
▦ কত সুদে ঋণ পাবেনঃ 

সর্বাধিক ১০ লক্ষ টাকা পর্যন্ত এই ঋণ পাওয়া যাবে, সর্বনিম্ন ৪ শতাংশ সুদে এই ঋণ মেটাতে হবে। আর ১৫ বছরের মধ্যে এই ঋণের টাকা মেটাতে হবে।

▦ কি কি ডকুমেন্ট লাগবেঃ

শিক্ষার্থীর ও অভিভাবকের এক কপি করে রঙিন ফটো ও স্বাক্ষর; শিক্ষার্থীর আধার কার্ড, প্যান কার্ড (বাধ্যতামূলক নয়), দশম শ্রেণির রেজিস্ট্রেশন সার্টিফিকেট; অভিভাবকের ঠিকানার প্রমাণপত্র; কোর্সে ভর্তি হওয়ার রিসিপ্ট; কোর্স ফি বা টিউশন ফি লেখা আছে এমন কোনো নথি। 

আরো বিস্তারিতভাবে জানার জন্য অফিসিয়াল স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পের বিস্তারিত তথ্যের পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিন - 

Student Credit Card Scheme Full Details PDF : CLICK HERE
▦ আবেদন করার পদ্ধতিঃ 

আবেদন করার প্রক্রিয়া বা কীভাবে আবেদন করবেন তা ধাপে ধাপে জানার জন্য নীচে রাজ্য সরকারের তরফ থেকে দেওয়া আবেদনপত্র পূরণের নির্দেশিকার পিডিএফটি ডাউনলোড করে নিন - 

আবেদনপত্র পূরণের নির্দেশিকা : CLICK HERE

Toll Free No : 18001028014

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area